রোহিঙ্গা ইস্যু : বিএনপির দ্বিচারিতা

মিয়ানমার ছেড়ে আসা রোহিঙ্গাদের আশ্রয় দেওয়া না-দেওয়ার বিষয়ে দ্বিমুখী অবস্থান নিয়েছেন বিএনপি নেতারা। কেউ বলছেন রোহিঙ্গাদের আশ্রয় দিতে, আবার কেউ তুলে ধরছেন ওদের আশ্রয় দিলে কী বিপদ হবে সে বিষয়টি।
বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম জানায়, সহিংসতার কারণে মিয়ানমার ছেড়ে আসা রোহিঙ্গাদের আশ্রয় দেওয়ার বিষয়টি মানবিক দৃষ্টিকোণ থেকে বিবেচনার জন্য সরকারের আহবান জানিয়েছেন প্রধান বিরোধী দল বিএনপির ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। আজ শুক্রবার সকালে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি বলেন, ‘বিএনপি মানবতার পক্ষে। যখন কোনো গোষ্ঠী ও সম্প্রদায় অন্য কারো দ্বারা নির্যাতিত কিংবা আক্রান্ত হয়, তখন তাদের সহযোগিতা করা মানবতার ধর্ম। কিন্তু আমাদের পররাষ্ট্রমন্ত্রী দীপু মনি যে ভাষায় কথা বলেছেন, তাতে মানবতার কোনো গন্ধ পাইনি। আমরা আশা করব, সরকার মানবিক দিক বিবেচনা করে কূটনৈতিক আলোচনার মাধ্যমে এ বিষয়টির সমাধান করবেন। প্রয়োজনে সরকারের এ বিষয়টি নিয়ে বিরোধী দলসহ সবার সঙ্গেও আলোচনা করা উচিৎ।’
অন্রদিকে বাংলানিউজটোয়েন্টিফোর.কম জানায়, বিএনপির স্থায়ী কমিটির সদস্য মঈন খান বলেছেনে, ‘হাজার হাজার রোহিঙ্গা শরণার্থী যদি বাংলাদেশে প্রবেশ করে তাহলে আমাদের পূর্বাঞ্চলের সমাজ ব্যবস্থা ধ্বংস হয়ে যাবে। এমনকি রাষ্ট্রীয় নিরাপত্তা ব্যবস্থা ভেঙে পড়বে।’ পররাষ্ট্রমন্ত্রী ব্যর্থ উল্লেখ করে তিনি বলেন, মিয়ানমারে দাঙ্গা শুরু হওয়ার পর কার্যত কোনো ব্যবস্থা নিতে তিনি ব্যর্থ হয়েছেন। সমুদ্র জয় নিয়ে সরকার যে উল্লাস করেছিল, তার উল্টো ফল এখন দেখা যাচ্ছে।

Advertisements

Leave a comment

Filed under Politics

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / Change )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / Change )

Connecting to %s