রাজাকার বাহিনী প্রতিষ্ঠা : দলিল নেই কারো হাতেই!

Azad 10-5-71একাত্তরে সংঘটিত মানবতাবিরোধী অপরাধের বিচারে প্রায় সব মামলায়ই রাষ্ট্রপক্ষ বা প্রসিকিউশন দাবি করেছে, ১৯৭১ সালের মে মাসের প্রথম দিকে খুলনায় জামায়াত নেতা এ কে এম ইউসুফ রাজাকার বাহিনী প্রতিষ্ঠা করেন। তদন্ত সংস্থাও প্রতিবেদনে এ রকম তথ্যই দিয়েছে। রাষ্ট্রপক্ষের সাক্ষী হিসেবে কয়েকজন গবেষকও আন্তর্জাতিক অপরাধ ট্রাইব‌্যুনালে একই কথা বলেছেন এ বিষয়ে। আর আসামিপক্ষের আইনজীবীরাও সবার কাছেই জানতে চেয়েছেন এ ধরনের কোনো তথ্য ১৯৭১ সালে কোনো পত্রিকায় প্রকাশিত হয়েছিল কি না। তদন্ত কর্মকর্তা, প্রসিকিউটর, গবেষক- সবাই বলেছেন, ‘জানা নেই’।

আমি নিশ্চিত, আসামিপক্ষের আইনজীবীরা একাত্তরের পত্রপত্রিকা ঘেঁটে এ ধরনের কোনো তথ্য পাননি। তাই তারা ধরে নিয়েছেন, খুলনায় প্রথম রাজাকার বাহিনী প্রতিষ্ঠা সংক্রান্ত কোনো খবর ওই সময় পত্রিকায় প্রকাশিত হয়নি। ফলে প্রতিপক্ষকে ঘায়েল করার জন্য সবাইকেই প্রশ্নটি করছেন তারা।
সব মামলায়ই যে বিষয়টি সামনে আসবে সে কথা আমার পরিচিত প্রসিকিউটরদের শুরু থেকেই বলে আসছিলাম। সবশেষে গোলাম আযমের বিরুদ্ধে তদন্ত প্রতিবেদন সম্পর্কে মত দিতে গিয়েও জানাই যে খুলনায় রাজাকার বাহিনী প্রতিষ্ঠা সংক্রান্ত দলিল তাতে নেই। ওই তদন্ত প্রতিবেদনের আরো অনেক ঘাটতি উল্লেখ করে সেগুলো পূরণ করে দিয়ে প্রসিকিউশনকে সহায়তা করার চেষ্টা করেছি। এমনকি গোলাম আযমসহ বেশ কয়েকজনের মামলার জন্য প্রয়োজনীয় দলিলপত্রসহ আলাদা আলাদা পেপার তৈরি করে দিয়েছি, যাতে রাজাকার বাহিনী প্রতিষ্ঠা সংক্রান্ত একাত্তরের একাধিক পত্রিকার রিপোর্টও রয়েছে। সবচেয়ে বেশি পেপার যে প্রসিকিউটরকে দিয়েছি, তিনি সেগুলো পড়ে দেখেছেন কিনা সন্দেহ আছে। তিনি বরং আমার পেপারগুলো ব্যক্তিগত স্বার্থে অন্যভাবে কাজে লাগিয়েছেন। আমার তৈরি করে দেওয়া পেপারগুলোর ওপর গবেষক হিসেবে নিজের নামের লেবেল লাগিয়ে দেখিয়েছেন নানাজনকে।
আশা করি ইউসুফের মামলায় তদন্ত কর্মকর্তা বিষয়টি সঠিকভাবে উপস্থাপন করতে পারবেন।

Advertisements

Leave a comment

Filed under Bangladesh liberation war, Crimes against huminity, War crimes

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / Change )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / Change )

Connecting to %s