৬০ বিদেশি বন্ধুকে সম্মাননা

মুক্তিযুদ্ধে বাংলাদেশের মানুষের পাশে দাঁড়িয়েছিলেন যেসব বিদেশি বন্ধু, বাড়িয়ে দিয়েছিলেন সাহায্যের হাত, তাঁদের আজ সম্মাননা জানিয়েছে দেশ। বিজয় দিবসের এক দিন আগে আজ শনিবার ৬০ জন বিদেশি বন্ধু ও দুটি বিদেশি সংগঠনকে বাংলাদেশের পক্ষ থেকে সম্মাননা জানানো হয়। বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে প্রধানমন্ত্রী শেখ হাসিনা স্বাধীনতা অর্জনে ভূমিকা রাখা বিদেশি বন্ধুদের হাতে সম্মাননা ও সনদ তুলে দেন। এ সময় প্রধানমন্ত্রীর সঙ্গে ছিলেন পররাষ্ট্রমন্ত্রী দীপু মনি, মুক্তিযুদ্ধবিষয়ক প্রতিমন্ত্রী এ বি তাজুল ইসলাম প্রমুখ। অনুষ্ঠানে রাষ্ট্রপতি মো. জিল্লুর রহমানের উপস্থিত থাকার কথা থাকলেও অসুস্থতার কারণে তিনি থাকতে পারেননি।
সম্মাননা দেওয়া হয়েছে কমিউনিস্ট আন্দোলনের নেত্রী ও নাচোলের রানিমা হিসেবে পরিচিত ইলা মিত্র, তাঁর স্বামী রমেন মিত্র, গণসংগীতশিল্পী সলিল চৌধুরী, সংগীতশিল্পী হেমন্ত মুখোপাধ্যায় ও মান্না দে, চলচ্চিত্রকার ঋত্বিক ঘটক, কবি ও সাহিত্যিক সুনীল গঙ্গোপাধ্যায়, চিত্রশিল্পী মকবুল ফিদা হুসেনসহ আরও অনেককে। তাঁদের পক্ষে পরিবারের সদস্যরা প্রধানমন্ত্রীর কাছ থেকে সম্মাননা গ্রহণ করেন।সম্মাননাপ্রাপ্ত প্রতিষ্ঠান দুটি হলো ভারতের জিবি হাসপাতাল ও রাশিয়ার প্রাভদা।
একাত্তরে ভূমিকার জন্য কৃতজ্ঞতা প্রকাশ করে বিদেশি বন্ধুদের উদ্দেশে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, “আমাদের এখনকার লড়াই হল ক্ষুধা ও দারিদ্র্যমুক্ত বাংলাদেশ গড়ার লড়াই। এজন্য, বাংলাদেশের বন্ধুদের সহায়তা প্রয়োজন।”

Advertisements

Leave a comment

Filed under Bangladesh, Bangladesh liberation war

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / Change )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / Change )

Connecting to %s