হেফাজতের মুখোশ আরো খুলল

একাত্তরের মানবতাবিরোধী অপরাধীদের ফাঁসির দাবিতে আন্দোলনরত গণজাগরণ মঞ্চের বিরোধিতা করে ইসলাম রক্ষার নামে এবং ব্লগারদের শাস্তির দাবিতে হেফাজতে ইসলাম আন্দোলন করলেও মূলত তাদের ব্যানারে উচ্চারিত হচ্ছে সেই জামায়াত-শিবিরের দাবিগুলোই। ইসলাম অবমাননার প্রতিবাদের কথা বললেও মূলত জামায়াতে ইসলাম যেসব দাবি নিয়ে দেশে সহিংসতা চালাচ্ছে সেসব দাবিই ফুটে উঠছে হেফাজতে ইসলাম নেতাদের মুখে। আর এসব দাবি আদায় না হলে বিভিন্ন ধরণের কর্মসূচি পালনের হুমকি দিয়ে যাচ্ছেন তারা। অবশ্য তাদের দাবি জামায়াতের সঙ্গে হেফাজতে ইসলামের কোনো সম্পর্ক নেই। কিন্তু জামায়াতের সঙ্গে তাদের কি সম্পর্ক তা দৃশ্যমান হয়ে উঠেছে।

সর্বশেষ গতকাল শুক্রবার চট্টগ্রামে হেফাজতে ইসলামের সমাবেশ থেকে মানবতাবিরোধী অপরাধের দায়ে মৃত্যুদণ্ড পাওয়া জামায়াতে ইসলামীর নায়েবে আমির দেলাওয়ার হোসাইন সাঈদীর মুক্তির দাবি উঠেছে। গতকাল দুপুরে জুমার নামাজের পর আন্দরকিল্লা জামে মসজিদ চত্বরে হেফাজতের সমাবেশ থেকে এ দাবি তোলা হয়। শাহবাগের গণজাগরণ মঞ্চের আন্দোলনকারী ব্লগারদের ‘নাস্তিক’ আখ্যায়িত করে তাদের শাস্তির দাবিতে এ সমাবেশের আয়োজন করা হলেও সমাবেশ থেকে সাঈদীর নামে স্লোগান দেয়া হয়। ওই ময় সমাবেশে অংশগ্রহণকারীদের হাতে সাঈদীর মুক্তির দাবি সংবলিত অনেক প্ল্যাকার্ড দেখা যায়। সমাবেশে নেতাদের বক্তব্যের মধ্যেও ‘সাঈদীর মুক্তি চাই, মুক্তি চাই’ বলে স্লোগান দেওয়া হয়। সমাবেশে সংগঠনের যুগ্ম মহাসচিব মঈনুদ্দিন রুহি আগামী ৬ এপ্রিলের মধ্যে দেশের সব গণজাগরণ মঞ্চ বন্ধ না করলে ৭ এপ্রিল থেকে লাগাতার হরতালের হুমকি দিয়েছেন। অথচ বৃহস্পতিবার নগরীর নুর আহম্মদ সড়কে সিএমইউজে মিলনায়তনে আয়োজিত এক সংবাদ সম্মেলনে রুহি বলেছিলেন গণজাগরণ মঞ্চের সঙ্গে হেফাজতে ইসলামের কোন বিরোধ নেই। তারা কেবল আল্লাহ-রাসুলের অবমাননাকারী ব্লগারদের শাস্তি চান।
একাধিক জাতীয় দৈনিক ও অনলাইন নিউজপেপারে প্রকাশিত প্রতিবেদন থেকে জানা গেছে, সংগঠনের কিছু ব্যক্তি ছাড়া সকলেই জামায়াতসহ উগ্রপন্থী কয়েকটি দলের নেতা। চট্টগ্রামে ‘হেফাজতে ইসলাম’ মূলত জামায়াত-শিবিরের একটি অংশ মাত্র, যার নেপথ্যে কাজ করছেন জামায়াত-শিবিরের পাঁচ নেতা। এই পাঁচ নেতার মধ্যে কয়েকজনের বিরুদ্ধে জঙ্গী কানেকশনেরও অভিযোগ রয়েছে। হঠাৎ করেই হেফাজতে ইসলামের উত্থান ও অর্থের উৎস নিয়ে গোয়েন্দাদের অনুসন্ধানেও বেরিয়ে এসেছে নানা তথ্য। চট্টগ্রামের পর শুক্রবার রাজধানীর উপকণ্ঠ আশুলিয়ায় গণজাগরণ সমাবেশ পণ্ড করে দেওয়ার হুমকি দেয় হেফাজতে ইসলাম আশুলিয়া শাখার ব্যনারে কিছু ব্যক্তি। হেফাজতে ইসলামের হঠাৎ করে এই শক্তির উৎস খুঁজতে তৎপরতা শুরু করে সরকারের কয়েকটি গোয়েন্দা সংস্থা। গোয়েন্দা সংস্থার সদস্যরা জানতে পারেন হেফাজতে ইসলামের আড়ালে সব কিছুই হচ্ছে জামায়াত-শিবিরের এজেন্ডা মোতাবেক। পরিচালিত হচ্ছে জামায়াত-শিবিরের পাঁচ নেতার ইশারা-ইঙ্গিতে। এঁদের সকলে সংগঠনটিতে সদস্য না হলেও এঁরাই যোগাযোগ রক্ষা করছেন জামায়াতের সঙ্গে।
শাহ আহমদ শফী হেফাজতে ইসলামের আমির হলেও মূলত ওই পাঁচ ব্যক্তির কমান্ডেই চলছেন তিনি। ইসলামী দলগুলোর অভিযোগ, একজন হলেন নেজামী ইসলামী নামে আরেকটি ধর্মভিত্তিক দলের চট্টগ্রাম নগরের সভাপতি আব্দুর রহমান চৌধুরী। আব্দুর রহমান কারাগারে আটক সাকা চৌধুরীর নিকটাত্মীয় বলে দাবি উঠেছে। আছেন চট্টগ্রাম হাটহাজারীর সাবেক ছাত্রশিবির নেতা মিজানুর রহমান চৌধুরী। কয়েকদিন আগেও তিনি জামায়াতের ওই থানায় সক্রিয় ছিলেন। আছেন সাকা মুক্তি পরিষদের অন্যতম নেতা এমএ হাশেম খান, রাঙ্গামাটি শিবিরের সাবেক নেতা ও বর্তমানে কৃষক দলের কেন্দ্রীয় কমিটির সদস্য মাহমুদুল হাসান নিজামী এবং জঙ্গী সম্পৃক্ততার অভিযোগে আটক নেজামী ইসলামের কেন্দ্রীয় সভাপতি মুফতি এজাহারের ছেলে হারুন এজাহার। পিতা-পুত্র দু’জনকেই জঙ্গী সংগঠন হরকাত-উল-জিহাদের সঙ্গে সম্পৃক্তার অভিযোগে আটক করে ছিল আইনশৃঙ্খলা রক্ষা বাহিনী। সংগঠনটির সংবাদ সম্মেলনেও এদের দেখা যায়। যুদ্ধাপরাধীদের ফাঁসির দাবিতে আন্দোলনরত গণজাগরণ মঞ্চের বিরোধিতা করে ইসলাম ধর্ম রক্ষার নামে এবং ব্লগারদের শাস্তির দাবিতে হেফাজতে ইসলাম আন্দোলন করলেও মূলত তাদের ব্যানারে উচ্চারিত হচ্ছে সেই জামায়াত-শিবিরের দাবিগুলোই। ইসলাম অবমাননার কথা বললেও মূলত জামায়াতে ইসলামী যেসব দাবি নিয়ে দেশে সহিংসতা চালাচ্ছে সেসব দাবিই ফুটে উঠছে হেফাজতে ইসলাম নেতাদের মুখে। বক্তব্যে বিভিন্ন সময় জামায়াত নেতাদের মুক্তির দাবি তোলা হচ্ছে। জামায়াত-শিবিরের কর্মীরা যুদ্ধাপরাধের বিচারের বিরুদ্ধে এবং নাশকতার পরিকল্পনার অভিযোগে সম্প্রতি বন্ধ করে দেয়া হয়েছে ফেসবুক পেজ ‘বাঁশের কেল্লা’। অথচ এই সংগঠনের শুক্রবারের কর্মসূচীতেও বাঁশের কেল্লা বন্ধ করে দেওয়ার প্রতিবাদ জানানো হয়।

 

Advertisements

Leave a comment

Filed under Bangladesh, Politics

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / Change )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / Change )

Connecting to %s